আপনার লেখা আর্টিকেল আমাদের সাইটে পাবলিশ করুন

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

ফাফ দু প্লেসি, ডিন এলগারদের দারুণ ব্যাটিংয়ে জয়ের ভিত তৈরিই ছিল। সাজানো মঞ্চে বাকি কাজ সারলেন বোলাররা। সেঞ্চুরিয়ন টেস্টে শ্রীলঙ্কাকে উড়িয়ে সহজ জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

প্রথম টেস্টে ইনিংস ও ৪৫ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ২২৫ রানে এগিয়ে থাকা দলটি সফরকারীদের দ্বিতীয় ইনিংসে গুটিয়ে দেয় ১৮০ রানে।

দুই ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে কুইন্টন ডি ককের দল।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩৯৬ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা করেছিল ৬২১। শ্রীলঙ্কার বিপক্ষে যা তাদের প্রথম ছয়শ ছাড়ানো সংগ্রহ। ১৯৯ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ম্যাচ সেরা দু প্লেসি।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকান পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। কেবল দুই জন ব্যাটসম্যান করেন অর্ধশতক; ওপেনার কুসল পেরেরা ৬৪, অভিষিক্ত ভানিদু হাসারাঙ্গা ৫৯।

জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৮ উইকেট। আনরিক নরকিয়া, লুঙ্গি এনগিডিরা শ্রীলঙ্কার ৭ উইকেট তুলে নেন চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের শুরুতেই। ধনাঞ্জয়া ডি সিলভা চোটে ছিটকে যান আগেই।

আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান পেরেরা ও দিনেশ চান্দিমালের জুটি টেকেনি বেশিক্ষণ। প্রথম ইনিংসে ৮৫ করা চান্দিমালকে দিনের শুরুতেই ২৫ রানে বোল্ড করে দেন ভিয়ান মুল্ডার। কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলাকেও থিতু হতে দেননি এই পেসার।

ক্যারিয়ারের পঞ্চম ফিফটি করা পেরেরাকে বেশিদূর যেতে দেননি নরকিয়া। ৮৭ বলে ১০ চারে ৬৪ করা এই ব্যাটসম্যান থামেন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে।

আগের ইনিংসে অপরাজিত ৬৬ করা দাসুন শানাকাকে এবার মাত্র ৬ রানে ফেরান লুথো সিপামলা। শেষের তিন ব্যাটসম্যান খুলতে পারেননি রানের খাতা। তবে মাটি কামড়ে পড়ে থেকে হাসারাঙ্গাকে সঙ্গ দিয়ে গেছেন কাসুন রাজিথা। ২৭ বল খেলে কোনো রান করতে পারেননি তিনি।

হাসারাঙ্গা তুলে নেন অভিষেক ফিফটি। ৫৩ বলে ১২ চার ও এক ছক্কায় ৫৯ করা হাসারাঙ্গাকে থামান সিপামলা।

আগামী রোববার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৯৬

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৬২১

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (আগের দিন ৬৫/২) ৪৬.১ ওভারে ১৮০ (পেরেরা ৬৪, চান্দিমান ২৫, ডিকভেলা ১০, শানাকা ৬, হাসারাঙ্গা ৫৯, ফার্নান্দো ০, রাজিথা ০, কুমারা ০*, ধনাঞ্জয়া আহত অবসর; এনগিডি ১০-২-৩৮-২, নরকিয়া ১০.১-২-৪৭-২, মুল্ডার ১২-১-৩৯-২, সিপামলা ৫-০-২৪-২, মহারাজ ৬-৩-২০-০, মারক্রাম ৩-২-৬-০)।

ম্যান অব দা ম্যাচ: ফাফ দু প্লেসি

সিরিজ: দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

DM Sayed
মানুষ কখনো হারে না, হয়তো সে জিতবে নয়তো সে শিখবে