আপনার লেখা আর্টিকেল আমাদের সাইটে পাবলিশ করুন

প্রথম দিনে বুমরাহ-অশ্বিনের দাপট

প্রথম দিনে বুমরাহ-অশ্বিনের দাপট

প্রথম টেস্টে বাজে হারের পর ভারতীয় ক্রিকেটারদের চোখেমুখে ছিল ঘুরে দাঁড়ানোর তীব্র প্রচেষ্টা। জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত বোলিংয়ের সঙ্গে তাদের ফিল্ডিংয়েও ফুটে ওঠে সেটি। অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে দুইশর নিচে থামিয়ে বক্সিং ডে টেস্টে আপাতত ভালো অবস্থানে সফরকারীরা।

মেলবোর্ন ক্রিকেট মাঠে শনিবার অস্ট্রেলিয়াকে ১৯৫ রানে অলআউট করে দিয়ে প্রথম ইনিংসে ব্যাট করছে ভারত। প্রথম দিন শেষে তাদের সংগ্রহ ১ উইকেটে ৩৬। অভিষিক্ত শুবমান গিল ব্যাট করছেন ২৮ রানে, চেতেশ্বর পুজারা খেলছেন ৭ রান নিয়ে।

বুমরাহর নিখুঁত লাইন-লেংথ ও অশ্বিনের স্পিনে দিশেহারা হয়ে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। দুইজন মিলে তুলে নিয়েছেন স্বাগতিকদের ৭ উইকেট। পেসার বুমরাহর প্রাপ্তি ৪টি, অফ স্পিনার অশ্বিনের ৩টি।

দিনের শেষ দিকে ব্যাটিংয়ে নেমেই অবশ্য ধাক্কা খায় ভারত। প্রথম ওভারেই মায়াঙ্ক আগারওয়ালকে হারায় তারা। মিচেল স্টার্কের বলে শূন্য রানে এলবিডাব্লিউ হয়ে ফিরে যান এই ওপেনার। বাকি ১০ ওভার দৃঢ়তার সঙ্গে কাটিয়ে দেন তরুণ গিল ও অভিজ্ঞ পুজারা।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার শুরুটা ছিল দুঃস্বপ্নের মতো। দলের খাতায় মাত্র ৩৮ রান যোগ করতেই তিন ব্যাটসম্যানকে হারায় তারা।

ওপেনার জো বার্নস শূন্য রানে উইকেটের পেছনে ক্যাচ দেন বুমরাহর বলে। শুরুর ধাক্কা সামলে মার্নাস লাবুশেনের সঙ্গে জুটি গড়ার চেষ্টায় ব্যর্থ হন ম্যাথু ওয়েড। ৩৯ বলে ৩০ করা বাঁহাতি এই ওপেনারকে ফেরান অশ্বিন।

এই অফ স্পিনার পরের ওভারে স্টিভেন স্মিথকে শূন্য রানে ফিরিয়ে ভারত শিবিরে এনে দেন উল্লাসের জোয়ার। দীর্ঘ চার বছর পর টেস্ট ইনিংসে কোনো রান ছাড়াই আউট হয়েছেন অস্ট্রেলিয়ান এই তারকা ব্যাটসম্যান। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পার্থ টেস্টের প্রথম ইনিংসে পেয়েছিলেন শূন্য রানের তেতো স্বাদ।

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে ফিরিয়ে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের উদযাপন।

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে ফিরিয়ে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের উদযাপন।

ট্রাভিস হেড ও লাবুশেনের জুটিতে ঘুরে দাঁড়াচ্ছিল অস্ট্রেলিয়া। ভারতের হুমকি হতে থাকা এই দুইজনের ৮৬ রানের জুটি ভাঙেন বুমরাহ। হেডকে গালিতে অধিনায়ক অজিঙ্কা রাহানের হাতে ক্যাচে পরিণত করেন এই পেসার।

লাবুশেন টিকে ছিলেন আরও কিছুক্ষণ। তাকে ফিরিয়েই নিজের প্রথম টেস্ট উইকেট নেন অভিষিক্ত মোহাম্মদ সিরাজ। ১৩২ বলে চারটি চারে সর্বোচ্চ ৪৮ রান করেন লাবুশেন।

থিতু হওয়া ক্যামেরন গ্রিনকেও ফেরান সিরাজ। প্রথম টেস্টে বিপর্যয়ে বড় অবদান রাখা অধিনায়ক টিম পেইন পারেননি দলকে টানতে। স্টার্ক ও ন্যাথান লায়নকে দ্রুত ফিরিয়ে দুইশর আগেই অস্ট্রেলিয়াকে থামিয়ে

 

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৭২.৩ ওভারে ১৯৫ (বার্নস ০, ওয়েড ৩০, লাবুশেন ৪৮, স্মিথ ০, হেড ৩৮, গ্রিন ১২, পেইন ১৩, কামিন্স ৯, স্টার্ক ৭, লায়ন ২০, হেইজলউড ৪*; বুমরাহ ১৬-৪-৫৬-৪, উমেশ ১২-২-৩৯-০, অশ্বিন ২৪-৭-৩৫-৩, জাদেজা ৫.৩-১-১৫-১, সিরাজ ১৫-৪-৪০-২)

ভারত ১ম ইনিংস: ১১ ওভারে ৩৬/১ (আগারওয়াল ০, গিল ২৮*, পুজারা ৭*; স্টার্ক ৪-২-১৪-১, কামিন্স ৪-১-১৪-০, হেইজেলউড ২-০-২-০, লায়ন ১-০-৬-০)

DM Sayed
মানুষ কখনো হারে না, হয়তো সে জিতবে নয়তো সে শিখবে